Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
লক্ষীছড়িতে আন্তর্জাতিক নারী দিবস পালিত ।
বিস্তারিত

লক্ষীছড়িতে  আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে।আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো  নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত । এবারের প্রতিপাদ্য 'অগ্রগতির মূলকথা নারী-পুরুষ সমতা'। ১৮৫৭ সালের ৮ মার্চ ঘিরে পালিত হয়ে আসছে দিবসটি। ওই দিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে একটি সুচ কারখানার নারী শ্রমিকরা দৈনিক শ্রম ১২ ঘণ্টা থেকে কমিয়ে আট ঘণ্টায় আনা, ন্যায্য মজুরি এবং কর্মক্ষেত্রে সুস্থ ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার দাবিতে আন্দোলন করার সময় বহু নারী গ্রপ্তোর ও নির্যাতিত হন।


ওই ঘটনার সূত্র ধরে ১৮৬০ সালের একই দিনে গঠিত হয় 'নারী শ্রমিক ইউনিয়ন'। আরো পরে ১৯০৮ সালে পোশাক ও বস্ত্রশিল্পের কারখানার নারী শ্রমিকদের আরেক দফা আন্দোলনের মুখে আদায় হয় দৈনিক আট ঘণ্টা কাজ করার অধিকার। ১৯১০ সালে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সমাজতানি্ত্রক সম্মেলনে জার্মানির নেত্রী ক্লারা জেটকিন ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করেন। এর পর থেকেই দিবসটি পালিত হয়ে আসছে। তবে জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে এ দিবস পালন শুরু করলেও আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ১৯৭৭ সালে। 

উপজেলা পরিষদ, উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়  যৌথভাবে কার্যক্রম হাতে নেয়। কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালী, আলোচনা সভা ও উম্মুক্ত স্ট্ল প্রদর্শন। র‌্যালী শেষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শওকত ওসমান।  উপজেলা অফিসার্স ক্লাবে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মিসেস হাসিনা আক্তার।  লক্ষ্মীছড়ি কলেজের অধ্যক্ষ  সফিউল্যাহ মীর এর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ণ কর্মকর্তা ই.আ.ম মামুন মজুমদার, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শফিকুল ইসলাম, ব্র্যাক এর ম্যানেজার ক্ষেমাপ্রু মার্মা, লক্ষ্মীছড়ি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিজয় চাকমা প্রমুখ।  লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শওকত ওসমানসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ বিভিন্ন সামাজিক ও নারী কর্মকান্ডে উদ্ভুদ্ধ করণ বিষয়ে প্রদর্শিত স্ট্ল পরিদর্শন করেন। 

ছবি
ডাউনলোড